বৃষ্টি হচ্ছে
- জিসান আজাদ ১৭-০৫-২০২৪

বৃষ্টি হচ্ছে...
ঝরে যাচ্ছে জল!

কারো শার্টের হাতা,
কারো কবিতার খাতা,
স্যাঁতস্যাঁতে খুব আমার চোখের পাতা!
ধুয়ে যাচ্ছে কারো চোখের কাজল!

বৃষ্টি হচ্ছে...
ঝরে যাচ্ছে জল!

ভাগ্যের পরিহাস চলছে বারোমাস!
অবিরত নায়াগ্রার জলধারার মতো...
বড়বেশী একগুঁয়ে,
যেন কাজ নেই খেয়েদেয়ে!
নামছে অবিরল!

বৃষ্টি হচ্ছে...
ঝরে যাচ্ছে জল!

চিরকালই আমাদের চোখের ব্যারাম!
ভিজে যাচ্ছে অবিরাম...
কারো বুকের পাঁজর,
কারো কাগজের ঘর,
ছাদ নেই আমার মাথার উপর!
ছুপছুপে হয়ে আছে কারো শাড়ীর আঁচল!

বৃষ্টি হচ্ছে...
ঝরে যাচ্ছে জল!

ডুবে যাবার আগে,
কেউ যদি অনুরাগে!
হতো আমার মাথার উপর অদৃশ্য ছাতা!
তার নামে লিখে দিতাম,
আমার নিজস্ব কলিকাতা!
তবু ছিঁড়ে গেছে কপিকল...

বৃষ্টি হচ্ছে...
ঝরে যাচ্ছে জল!

এতো জল ঝরিয়ে,
তবু বৃষ্টি যায় না ফুরিয়ে!
কারো শার্টের হাতা,
কারো কবিতার খাতা,
স্যাঁতস্যাঁতে খুব আমার চোখের পাতা!
ধুয়ে যাচ্ছে কারো চোখের কাজল!

বৃষ্টি হচ্ছে...
ঝরে যাচ্ছে জল!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।